তিন ওষুধের মিশ্রণে করোনা সারবে ৭ দিনে

করোনাভাইরাসের প্রতিষেধক তৈরিতে বিশ্বজুড়ে চলছে জোর প্রচেষ্টা। এবার তিনটি ওষুধ একসঙ্গে ব্যবহারে করোনা সেরে যাবে বলে দাবি করেছেন হংকংয়ের গবেষকরা। এরই মধ্যে ১২৭ রোগীর ওপর পরখ করা হয়েছে এই প্রক্রিয়া। ল্যানসেট মেডিক্যাল জার্নালে উঠে এসেছে এ তথ্য।

প্রথম ওষুধটি এইচআইভি/এইডসের ওষুধ, যা লোপিনাভির ও রিটোনাভির মিলিয়ে তৈরি হয়েছে। দ্বিতীয়টি হেপাটাইটিস বি এবং তৃতীয় ওষুধটি ব্রেন স্পাইনাল কার্ডের অসুখের। এই তিনটি ওষুধ একসঙ্গে গ্রহণ করলে মাত্র সাত দিনে করোনা নেগেটিভ আসবে। এই গবেষণার সহকারী ও হংকং বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক কোকো ইয়াং ইউয়েন বলেছেন, ওষুধগুলো শরীরে ভাইরাসের পরিমাণ দ্রুত দমন করে, লক্ষণ থেকে মুক্তি দেয়। বিশেষ করে স্বাস্থ্যকর্মীদের ঝুঁকি কমায়। তিনি আরো বলন, ওষুধ তিনটির ব্যবহার আশার বাণী নিয়ে এসেছে। তবে অনেক বেশি মানুষের মধ্যে এর প্রয়োগ করলে এর ফলাফল কেমন হয় তা-ই এখন দেখার বিষয়।

ওষুধ তিনটির ট্রায়ালের সময় হাসপাতালে রোগীদের ভেন্টিলেটর সাপোর্ট, ডায়ালিসিস সাপোর্টসহ সব ধরনের সুযোগ-সুবিধা দেওয়া হয়েছে।

এদিকে করোনাভাইরাস চিকিৎসায় হংকংয়ে তিনটি পুরনো ওষুধের যৌথ প্রয়োগে সাত দিন এই রোগীদের করোনামুক্ত হওয়ার বিষয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় ঔষধ প্রযুক্তি বিভাগের সাবেক অধ্যাপক আ ব ম ফারুক গতকাল রাতে বোস্টন থেকে কালের কণ্ঠকে বলেন, এর আগেও হংকং, সিঙ্গাপুর ও থাইল্যান্ড এ ধরনের তিনটি ওষুধ নিয়ে গবেষণা করেছিল। যার কিছুটা ভালো ফল পাওয়া গেলেও পরে আর এটি সামনে এগোয়নি। এখন হংকং যে তিন ধরনের ওষুধের কম্বিনেশন করেছে সেটা যদি সত্যি কার্যকর হয় তবে তা ভালোই হবে। যদিও এখন বিশ্বের বিভিন্ন দেশে বিভিন্ন ধরনের গবেষণা চলছে, এর কোনোটাই এখন পর্যন্ত চূড়ান্তভাবে কার্যকর হয়নি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here