কাশ্মিরে স্বাধীনতাকামীদের হামলায় ভারতীয় সেনাবাহিনীর কর্নেল, মেজরসহ ৫ সেনা নিহত

ভারত নিয়ন্ত্রিত কাশ্মিরে স্বাধীনতাকামীদের হামলায় ভারতীয় সেনাবাহিনীর এক কর্নেল ও এক মেজরসহ ৫ সেনা সদস্য নিহত হয়েছে। শনিবার রাতে কাশ্মিরের উত্তরাঞ্চলীয় কুপওয়ারার হান্দোয়ারা এলাকায় এই ঘটনা ঘটে।

ভারতীয় সংবাদমাধ্যম বলছে, কাশ্মিরের উত্তরাঞ্চলীয় কুপওয়ারার হান্দোয়ারা এলাকায় স্বাধীনতাকামীদের সাথে রাতভর গোলাগুলির লড়াইয়ে ভারতীয় সেনাবাহিনীর এক কর্নেল ও মেজর-সহ পাঁচ জন সেনাসদস্য নিহত হয়। সেনা সূত্রে খবর, নিহতদের মধ্যে রয়েছেন এক পুলিশকর্মী এবং আরও দুই জওয়ান। সংঘর্ষে দুই স্বাধীনতাকামী যোদ্ধারও নিহত হয়েছেন বলে ভারতীয় সেনা সূত্রে জানানো হয়েছে।

অবশ্য ভারতীয় সেনাবাহিনীর দাবি, শনিবার বিকেল পৌনে চারটে নাগাদ কাশ্মিরের কুপওয়ারার ছাঞ্জিমুল্লা এলাকায় স্বাধীনতাকামীদের উপস্থিতির খবর পেয়ে পুলিশ সদস্যদের নিয়ে সেখানে অভিযান চালাতে যায় ভারতীয় সেনাবাহিনী। জানা যায়, এর আগে শনিবার বিকেলে ওই এলাকার পার্শ্ববর্তী ওই এলাকার রাজওয়ার এলাকায় স্বাধীনতাকামীদের খোঁজে তল্লাশি চালায় তারা। কিন্তু সেখানে স্বাধীনতাকামীদের  হদিশ পায়নি ভারতীয় সেনাবাহিনী। এরপরই গোটা ছাঙ্গিমুল্লা এলাকা ঘিরে অভিযান শুরু করে তারা।

পরে একটি বাড়িতে অভিযান চালায় যৌথ বাহিনী। বাহিনীর নেতৃত্বে ছিলেন এক কর্নেল ও মেজর। প্রথমে আশপাশের বাড়িগুলো ফাঁকা করে দেয় সেনাবাহিনী। তারপর অভিযানে নামে। পরে ভারতীয় সেনাবাহিনী ও স্বাধীনতাকামী যোদ্ধাদের মধ্যে গোলাগুলি শুরু হয়। এভাবে বেশ কয়েক ঘণ্টা দু’পক্ষের মধ্যে গুলির লড়াই চলে। তারপর কিছুক্ষণ গুলিবর্ষণ বন্ধ থাকে। এই সুযোগে ভারতীয় সেনাবাহিনী ওই বাড়ির আরও কাছে গিয়ে নিরাপাত্তা আরও কড়া করার চেষ্টা করে। এরপর আবারো গুলির লড়াই চালু হয়।

ভারতীয় সেনাবাহিনী দাবি করছে, সেনাবাহিনীর যে দলটি বাড়িটিকে ঘিরে ফেলেছিল, স্বাধীনতাকামীদের আক্রমণে তাদের সঙ্গে রেডিও যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। পরে অতিরিক্ত বাহিনী পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার চেষ্টা করতে ব্যাপক গুলির লড়াই শুরু হয়। রাতভর দু’পক্ষের মধ্য দফায় দফায় গুলির লড়াইয়ে ভারতীয় সেনাবাহিনীর দুই শীর্ষ অফিসার, দুই জওয়ান এবং জম্মু-কাশ্মির পুলিশের এক কর্মী নিহত হন। যুদ্ধে নিহত হয়েছেন দুই স্বাধীনতাকামীও। তবে বাড়ির ভিতরে আরো কত জন স্বাধীনতাকামী যোদ্ধা রয়েছে, সে বিষয়টি এখনও স্পষ্ট নয় বলে দাবি করেছে ভারতীয় সেনাবাহিনী। সূত্র : আনন্দবাজার

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here