করোনার সফল টিকা তৈরি করল ইতালি!

প্রাণঘাতী করোনাভাইরাসে বিপর্যস্ত হয়ে পড়েছে গোটা বিশ্ব।  এই ভাইরাসের বিষাক্ত ছোবলে বিশ্বজুড়ে প্রতি মুহূর্তে বাড়ছে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা।  এখন পর্যন্ত (বুধবার দিবাগত রাত ১২টা) সারাবিশ্বে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে ৩৭ লাখ ৭৮ হাজার ২৫২ মানুষ। এর মধ্যে মৃত্যু হয়েছে ২ লাখ ৬১ হাজার ৩২১ জনের।

এই ভাইরাসের কবলে পড়ে মৃত্যুপুরীতে পরিণত হয়েছে বিশ্বের সবচেয়ে ক্ষমতাধর রাষ্ট্র আমেরিকা ও ইউরোপের দেশ ব্রিটেন, ইতালি, স্পেন ও ফ্রান্স।এমন পরিস্থিতিতে করোনাভাইরাস মোকাবেলার জন্য গোটা বিশ্ব মরিয়া হয়ে ভ্যাকসিন উদ্ভাবনের চেষ্টা করছে। যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া, ব্রিটেনের মতো বিভিন্ন দেশ চেষ্টা চালাচ্ছে নিরন্তর। আর এরই মধ্যে ইতালির বিজ্ঞানীরা দাবি করলেন, এই ভাইরাসে সংক্রমণ থেকে মানুষকে রক্ষা করার জন্য তারা একটি ভ্যাকসিন তৈরি করেছেন। এই ভ্যাকসিন মানুষকে করোনা থেকে রক্ষা করবে।

দেশটির টাকিস নামে এক সংস্থা একটি করোনার ভ্যাকসিন তৈরি করেছে। এটি ইঁদুরের দেহে অ্যান্টিবডি তৈরি করতে সক্ষম। আর তার ফলে মানুষের কোষেও এটি কাজ করবে বলে মনে করা হচ্ছে। রোমের স্প্যালানজানি হাসপাতালে এই ভ্যাকসিন পরীক্ষা করা হয়েছে।

টাকিসের সিইও লুইগি অরিসিচিও জানিয়েছেন, এই প্রথম এমন একটি ভ্যাকসিন আবিষ্কৃত হয়েছে যা মানবদেহে করোনা ভাইরাসকে প্রতিরোধ করতে সক্ষম। এটি অত্যন্ত উন্নত পর্যায়ের। গ্রীষ্মের পরই মানবদেহে এর পরীক্ষা শুরু হবে বলে জানিয়েছেন তিনি। 

করোনার এই ভ্যাকসিন ইঁদুরের শরীরে এরই মধ্যে প্রয়োগ করা হয়েছে। স্পালানজানি হাসপাতালের পক্ষ থেকে জানানো হয়েছে, এটি এখন পর্যন্ত বিশ্বে প্রথম ভ্যাকসিন যা করোনাকে প্রতিহত করার প্রমাণ দিয়েছে। আশা করা যায় যে এটি মানুষেরও কাজ করবে। এর একটি টিকা দেওয়ার পরে, ইঁদুরের দেহে অ্যান্টিবডিগুলো তৈরি শুরু হয়ে যায়। যা ভাইরাসগুলো মানুষের কোষগুলোতে সংক্রমিত হতে বাধা দিতে পারে বলে জানিয়েছেন অরিসিচিও।  সূত্র: টাইমস অব ইন্ডিয়া

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here